[Random Website Review – 1] ফ্রিতে নিজের একটি পর্টফোলিও টাইপের পেজ তৈরি করুন

আসসালামু ওয়ালাইকুম। আশা করছি ভালো আছেন। আমরা সকলেই চাই নিজে একটি পার্সোনাল ওয়েবসাইট তৈরি করতে। অর্থাৎ পর্টফোলিও ওয়েবসাইট। যেখানে নিজে সম্পর্কে বিভিন্ন ধরনের তথ্য থাকবেন। কিন্তু একটি পার্সোনাল ওয়েবসাইট তৈরিতে খরচ আছে। কেননা একটি পার্সোনাল ওয়েবসাইট তৈরি করতে হলে আমাদের ডোমেইন ও হোস্টিং কিনতে হবে। আবার এগুলো বছরে বছরে রিনিউ করতে হবে।

কেম হয় যদি আমরা ফ্রিতে নিজের একটি পর্টফোলিও টাইপের পেজ তৈরি করি? আজকের এই পোস্টটি তাদের জন্য যারা নিজে জন্য একটি পার্সোনাল পর্টফোলিও ওয়েবসাইট একদম ফ্রিতে তৈরি করতে চান।

মূলত এই পোস্টটি একটি ওয়েবসাইট রিভিউ পোস্ট। যে ওয়েবসাইটির সাথে আমি আপনাকে পরিচয় করিয়ে দিব সেই ওয়েবসাইট থেকে আপনারা সহজেই ফ্রিতে নিজের একটি পর্টফোলিও টাইপের পেজ তৈরি করে নিতে পারবেন। ওয়েবসাইটির কথা আমরা অনেকেই জানি না। এই ওয়েবসাইটি থেকে নিজের জন্য একটি পার্সোনাল বা পর্টফোলিও পেজ তৈরি করলে তা যেমন দেখতে হবে –

লাইভ ডেমো লিংক – https://about.me/imranhossan

লাইভ ডেমো দেখে যদি আপনার ভালো লাগে এবং আপনিও যদি এই ধরনের একটি ওয়েবসাইট তৈরি করতে চান তাহলে নিজে ধাপগুলো অনুসরণ করে এই ধরনের একটি ওয়েবসাইট নিমেষের মধ্যে বানিয়ে নিন।

ফ্রিতে পোর্টফোলিও টাইপের পেজ তৈরির নিয়ম

প্রথমে আপনি https://about.me/ ওয়েবসাইটিতে ভিজিট করুন। ভিজিট করার পর আপনি নিচের স্কিনশটের মতোন একটি ইন্টারফেজ দেখতে পারবেন। এবার Create Your Page Free তে ক্লিক করুন। আমি পিসি ভার্সনের স্কিনশট দিচ্ছি। তবে আপনি একই কাজ মোবাইলেও করতে পারবেন। মোবাইলে করতে গিয়ে সমস্যা হলে কমেন্টের মাধ্যমে জানাবেন।

এবার আপনাক একটি অ্যাকাউন্ট তৈরি করতে বলবে। গুগল কিংবা ফেসবুক কানেক্ট করে একটি অ্যাকাউন্ট তৈরি করে নিন।

গুগল কিংবা ফেসবুক কানেক্ট করে অ্যাকাউন্ট তৈরি করার পর আপনার নাম চাইবে। এখানে আপনি আপনার নাম দিয়ে দিন। নাম দিয়ে দেওয়ার পর Next বাটনে ক্লিক করুন।

নাম দেওয়ার পর আপনার কাছ থেকে এবার location চাইবে। আপনি আপনার প্রোফাইলে যে লোকেশন শো করাতে চান সেই লোকেশন দিয়ে আবারো Next বাটনে ক্লিক করবেন। আমি Dhaka, Bangladesh দিয়েছি। আপনি চাইলে শুধুমাত্র Bangladesh ও দিতে পারেন।

Location দিয়ে next করার পর আপনি নিচের স্কিনশটের মতোন একটি পেজ দেখতে পারবেন। এখান থেকে আপনাকে আপনার পছন্দমতো ৫ টি টপিক সিলেক্ট করতে হবে। আমি আমার পছন্দমতো ৫ টি টপিক সিলেক্ট করে দিয়েছি। টপিক সিলেক্ট করার পর next করবে।

Next করার পর নিচের স্কিনশটের মতোন একটি পেজ পাবেন। আপনি কি করেন সেটি এখান থেকে সিলেক্ট করতে হবে। এবার এখান থেকে তিনটি টপিক সিলেক্ট করার পর next করুন।

Next করার পর আপনাকে একটি প্রশ্ন করা হবে। প্রশ্নটি হলো – “What do you want people to do on your page?”। আমি এই প্রশ্নের উত্তরে View my portfolio select করে দিয়েছি। আপনি যে কারণে পেজটি তৈরি করতে চান সেটি সিলেক্ট করে দিবেন।

View My portfolio সিলেক্ট করার পর আমার কাছ থেকে আমার পর্টফোলিও ওয়েবসাইটের লিংক চেয়েছে। আমি টা দিয়ে দিয়ে next করে দিলাম।

Next করার পর এবার আপনাকে আপনার একটি ছবি আপলোড দিতে হবে। এখানে আমি আমার একটি ছবি আপলোড করে পরের ধাপে গেলাম।

পরের ধাপে যাওয়ার পর আপনাকে আপনার পেজের একটি ডিজাইন সিলেক্ট করতে হবে। এখান থেকে আমি আমার পছন্দমতো একটি ডিজাইন সিলেক্ট করে দিলাম। আপনিও আপনার পছন্দের একটি ডিজাইন সিলেক্ট করবেন। সিলেক্ট করার পর নেক্সট করবেন।

Design  সিলেক্ট করে next করার পর নিচের স্কিনশটের মতোন color সিলেট করতে হবে। আমি blue কালার সিলেক্ট করে আবারো নেক্সট করে দিলাম।

এবার আপনাকে একটি ডোমেইন কানেক্ট করতে বলবে। যেহেতু আমরা সবকিছু ফ্রিতে করব তাই Continue with a free page এ ক্লিক করুন।

এখনা আপনাকে একটি ইউনিক ইউজার নে দিতে হবে। আমি স্কিনশটে যে ইউজারনেমটি দিয়েছি সেটা about.me তে ইউনিক ও টা available আছে। তাই এখন আমি next এ ক্লিক করব। আপনিও ভালো মতোন একটি ইউজার নেম দিবেন।

ইউজার নেম দিয়ে next করার পর আপনাকে captcha solve করতে হবে। ক্যাপচার সলভ করে next বাটনে ক্লিক করুন।

নেক্সট এ ক্লিক করার পর show me my page এ ক্লিক করে নিজের পার্সোনাল পেজ তৈরি করা সম্পন্ন করুন।

Show me my page এ ক্লিক করার পর যদি নিচের মতোন একটি স্কিনশট পান তাহলে skip করে নিবেন। যদি আপনি স্কিপ করতে না চান তাহলে next এ ক্লিক করে email signatire যুক্ত করবেন।

ব্যাস সকল কাজ শেষ। এবার নিচের স্কিনশটে দেখানো আইকনে ক্লিক করে আপনার পার্সোনাল ওয়েবসাইটে লিংক কপি করে ফেলুন। আর আপনি যদি আপনার পার্সোনাল ওয়েবসাইটিই আরো কাস্টমাইজেশন করতে চা তাহলে করতে পারেন।

ধন্যবাদ আপনাকে এতক্ষণ আমার সাথে থেকে আর্টিকেলটি পড়ার জন্য। বিভিন্ন ধরনের ভালোবাসার ছন্দ পড়ার জন্য এই লিংক ভিজিট করতে পারেন। এই পোস্টটি আপনার কেমন লেগেছে এই সম্পর্কে মতামত জানাতে ভুলবেন না। Random Website Review এর পরবর্তী পর্ব কি আপনার চান? যদি চান তাহলে অবশ্যই তা জানাবেন।


Intrested about me? Then, Please visit my Portfolio Website to know more about me: Imran Hossan

The post [Random Website Review – 1] ফ্রিতে নিজের একটি পর্টফোলিও টাইপের পেজ তৈরি করুন appeared first on Trickbd.com.



from Trickbd.com https://ift.tt/JAzX4BM
via IFTTT

শেয়ার করুন
পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট