ব্লগিং মাস্টারক্লাস (শুন্য থেকে শিখরে) আপনার অনুমোদনের অপেক্ষায়!!

ব্লগিং সম্পর্কে আমরা সবাই কম বেশি জানি। একটা ওয়েবসাইট তৈরি করে ফেললেন এবং সেখানে একের পর এক মীমাংসিত বা অমীমাংসিত আর্টিকেল লেখা শুরু করে দিলেন এবং তারপরে গুগল এডসেন্সের জন্য আবেদন করলেন, আবেদন করার পরে অপেক্ষা করলেন গুগল এডসেন্সের অনুমোদনের জন্য।

যখন আপনি গুগল এডসেন্সের অনুমোদন পেয়ে গেলেন, ততক্ষণ অব্দি জার্নিটা খুবই সুগম ছিল কিংবা খুবই সহজ ছিল বললে ভুল হবে না। মাথা নষ্ট হয়ে যায় তখনই যখন আপনি দেখেন, বিজ্ঞাপন লাগানো ঠিকই আছে, কিন্তু সেই অনুযায়ী ইনকাম হচ্ছে না। কিংবা আপনার এডসেন্স একাউন্টে ড্যাশবোর্ডে ইনকামের পরিমাণ হাঁসের ডিমের সমপরিমাণ (শূন্য)।

এর অন্যতম প্রধান কারণ হলো, ব্লগ ওয়েবসাইট তৈরি করার পরে ভুল ওয়েবসাইট কন্ট্রোল ম্যানেজমেন্ট, ওয়েবসাইটে কখন বিজ্ঞাপনের জন্য আবেদন করা উচিত সেই সম্পর্কে ধ্যান-ধারণা, আপনার ওয়েবসাইটে যথেষ্ট পরিমাণ আর্টিকেল পাবলিশ পরেও কিওয়ার্ড রিসার্চ করার ক্ষেত্রে ঘাটতি। মোট কথা হল, আপনার ওয়েবসাইটে বর্তমান সময়ে ট্রাফিকের সংখ্যা, প্রপার ওয়েবসাইট ম্যানেজমেন্ট ইত্যাদি।

এটা আসলে হয়ই। আমি একদম শুরুতে ব্লগিং যাত্রা শুরু করি তখন আমি একসাথে অনেকগুলো আর্টিকেল লেখা শুরু করি, এবং এতে করে অনেক সময় ব্যয় করি কিন্তু ফলাফল হিসেবে দেখি আমার ওয়েবসাইটে কোন ভিজিটরই আসছে না।

তারপরে আমি গুগলে গিয়ে সার্চ করি কিভাবে ওয়েব সাইটে ভিজিট আনতে হয়? কিংবা, How to increase my website vistor. অনেকে অনেক রকমের তত্ত্বের সহায়তায় অনেকগুলো আর্টিকেল পড়ার সুযোগ করে দিলেও দুঃখজনকভাবে কোন আর্টিকেলই আমার সেরকম কোন কাজে আসেনি।

বিষয়টি আমাকে প্রচুর চিন্তায় ফেলে দেয়। কিন্তু…. আচ্ছা বিষয়টা আরেকদিনের জন্য থাক!!! বিষয়টি এখানেই বাদ দেয়া যাক।

মোট কথা হল, একটি ওয়েবসাইট তৈরি করে একদম, প্রতিমাসে কমপক্ষে (যত ডলার আয় করতে চান) সেই পর্যন্ত ইনকাম করা অবধি একটি রোডম্যাপ রয়েছে, যা আপনাকে ফলো করতে হয়, যার বদৌলতে আপনার ইনকামের পথ আরো বেশি সুগম হয়।

এতক্ষণ যতগুলা কথা বলেছি, তার সবটুকু হচ্ছে যারা অলরেডি ব্লগিং সম্পর্কে কিছুটা জানেন কিংবা এই ফিল্ডে বেশ কিছুদিন ধরে চেষ্টা করছেন এরকম মানুষদের জন্য।

কিন্তু আপনি যদি, ব্লগিং ধ্যানধারণার বিভিন্ন আর্টিকেল পড়ে এখনো নিজেকে আবিষ্কার করতে না পারেন কিংবা এখনো নিজেকে যথেষ্ট নতুন মনে করেন, তাহলে আপনার জন্য এই ব্লগিং জার্নিটা কেমন হওয়া উচিত? কিংবা কিভাবে আপনি ব্লগিং শুরু করবেন?

এবং শুরু থেকে, এক সময় কিভাবে ব্লগিংকে প্রফেশন হিসেবে বেছে নিতে পারবেন?

একজন নতুন ব্লগার কিংবা একজন existing ব্লগার হিসেবে আপনাদের যে সমস্ত বিষয়াদি সম্পর্কে নজর দিতে হবে, সেই সংক্রান্ত যাবতীয় তথ্য সম্পর্কে পরবর্তী আর্টিকেলগুলো আসতে চলছে। তবে এটা নির্ভর করবে আপনাদের সাড়া দেয়ার উপরে।

মোটামুটি অনেক মোটিভেশন শুনলেন? কিন্তু আমার থেকে এই সমস্ত আজগুবি গল্প শুনবেন টা কেন?

আমি আসলে কে?

আমার পরিচয় দেয়া দরকার। আমি, কম করে হলেও ৮/৯ বছর যাবত ইন্টারনেটের সাথে সম্পৃক্ত রয়েছি এবং সব সময় নতুন কিছু জানার জন্য মরিয়া হয়ে আছি। এরই মধ্যে ব্লগিং একটি।

এরই ধারাবাহিকতায় আমার রয়েছে, অনেকগুলো ব্লগ বেইসড সাইট।  নিচে কয়েকটি ব্লগের গুগল সার্চ কনসলের কিছু ডাটা দেখানো যেতে পারে যাতে করে আপনি বিষয়টি ভালোভাবে অনুধাবন করতে পারেন, How it’s going on!

এ সমস্ত ট্রাফিক আমি কিভাবে গেইন করেছি কিংবা আমার ব্লগিং নলেজ আসলে কিভাবে কাজে লাগিয়েছি?

যাইহোক অনেক শো অফ করলাম, আপনিও দেখলেন এবং ভাবলেন আমি খুব ভাবে আছি। তাই নয় কি?  আচ্ছা যাই হোক বাদ দেয়া যাক……

এবার আপনার খবর কি? আপনি কি চান স্টেপ বাই স্টেপ ব্লগিং এর অনেকগুলো মডিউল চলে আসুক যাতে করে আপনি এবং আমি উভয়েই শিখতে পারি?

আপনি কিংবা আপনাদের সাড়া দেয়ার অপেক্ষায় থাকলাম।

আমি আসলে কি চাই?

আমি চাই আমি যা শিখেছি যতটা ভুল করেছি সবটুকু শেয়ার করার জন্য এবং এর থেকে যাতে আপনি এবং আমি দুজনেই উপকৃত হতে পারি সেই ব্যবস্থা করার জন্য। মোটকথা হলো ব্লগিং সম্পর্কে আমার যে ছোট ধারণা রয়েছে সেটি আমি ছড়িয়ে দিতে চাই, এবং আপনার উপকারে আসতে চাই।

বিশেষ কথন: কমপক্ষে শতজনের আগ্রহ দেখতে ইচ্ছুক! তাহলে ইনশাআল্লাহ প্রথম পোস্ট চলে আসবে, এবং ধাপে ধাপে চলতে থাকবে….! অন্যথায় পোস্টটি ড্রাফটের অধীবাসি হতে বাধ্য হবে..! অগ্রীম দুঃখিত!

আল্লাহ হাফেজ।

The post ব্লগিং মাস্টারক্লাস (শুন্য থেকে শিখরে) আপনার অনুমোদনের অপেক্ষায়!! appeared first on Trickbd.com.



from Trickbd.com https://ift.tt/eDEJU47
via IFTTT

শেয়ার করুন
পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট