ATM থেকে টাকা তুলতে গেলে কার্ড আটকে গেলে কি করবেন!!

আসসালমুআলাইকুম প্রিয় TRICKBD এর সকল সদস্যগণ। সবাইকে সালাম জানিয়ে আমি অভি শুরু করছি আজকের পোস্ট, ভুল ত্রুটি ক্ষমা এর দৃষ্টি তে দেখবেন সবাই।

বাংলাদেশের প্রায় ২৫ শতাংশ মানুষ নিয়মিত ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করে থাকেন বলা হয় নিয়মিত লেনদেন করে থাকেন। যা দেশের অর্থনীতি তে বেশ ভ্রুমিকা পালন করে থাকে। যা রীতিমত জীবনকে সুন্দর এবং সাবলীল করেছে।

একটা সময় ছিল যখন ব্যাংকে লেনদেন করার জন্য সরাসরি ব্যাংকে গিয়ে লাইনে দাড়িয়ে আমাদের টাকা পয়সা লেনদেন করতে হতো, কিন্তু সময় পাল্টিয়েছে। ডিজিটাল হয়েছে। এখন চাইলেই ডেবিট কার্ড,ক্রেডিট কার্ড,ভিসা,মাস্টার কার্ড ইত্যাদি গুলো দিয়ে এটিএম বুথ থেকে মুহুর্তেই টাকা উত্তোলন করা যায়।

চাইলে কার্ড গুলো দিয়ে এক ব্যাংকের এটিএম বুথ থেকে অন্য বুথ এর এটিএম দিয়ে সহজেই টাকা বের করা যায়। কিন্তু অনেক ক্ষেত্রেই দেখা যায় যে টাকা উত্তোলন করতে গিয়ে কার্ড টি মেশিনের মধ্যে আটকে যায়। কোনোভাবেই বের করা যায় না। হঠাৎই এমন সমস্যায় পড়ে অনেকে ভীত হয়ে পড়েন।অনেকেই এই সমস্যার সম্মুখীন হয়েছেন।

আজকে আমি বলবো কখনো টাকা ডিপোজিট করতে বা বের করতে গিয়ে কার্ড আটকে যায় তখন কি উপায় গুলো অবলম্বন করবেন। জেনে নেই চলুন বিষয় গুলো।

এটিএম মেশিন এর মধ্যে মূলত কার্ড আটকে যায় অনেক ক্ষেত্রে গ্রাহকের নিজের দোষ এর জন্যই অনেক ক্ষেত্রে দেখা যায় যে আমরা এটিএম মেশিনে আমরা কার্ড ঢুকিয়ে তথ্য গুলো সাবমিট করতে দেরি করি,,এমন করা যাবে না, যার ফলে এটিএম মেশিনে কার্ড আটকে যাবে।

কার্ডটি দেওয়ার পর পিন নম্বর দিতে ভুল হলে। অনেক ক্ষেত্রেই দেখা যায় যে আমরা কার্ডের সঠিক পিন নাম্বার দিতে ভুলে যায় ৩ বার এর মত ভুল পিন নাম্বার দিলে লেনদেন বাতিল হয়ে যায় অথবা কার্ড মেশিন এর মধ্যে চলে যায়। তাই পিন নাম্বার টাইপ এর সময় সতর্ক থাকবেন।

অনেক সময় বিদ্যুৎ চলে গেলে এটিএম বন্ধ হয়ে যায়, যার ফলে কার্ড আটকে যায় ভেতরে, এমন সময় বিদ্যুৎ আসা পর্যন্ত অপেক্ষা করুন। যদি তবুও কার্ড না আসে ব্যাংকের হেল্প লাইন এ কল করুন। অথবা দায়িত্বে থাকা কর্মকর্তা কে জানান তারা আপনাকে সহযোগিতা করবে।

যদি আপনার কার্ড আপনার ব্যাংকের এটিএম এ আটকে যায় খুব জলদি বের হয়ে আসবে যদি অন্য ব্যাংকের হয় ৯০ দিন এর মত সময় লাগবে,, খুব দরকার পড়লে এর চাইতে আপনি চাইলে ব্যাংকে কথা বলে আরেকটা কার্ড নিয়ে নিতে পারবেন।

অনেক সময় সার্ভার জটিলতা এর জন্য লেনদেন এর পর কার্ড বের হতে সময় লাগে তাই কার্ড বের না হলে কিছুক্ষণ অপেক্ষা করুন চলে আসবে হুট করে চলে আসবেন না কার্ড না আসলে,, নয়তো কার্ড এটিএম এর ভেতরে চলে যাবে।

তো এইসকল কিছু টিপস যদি ফলো করেন আসা করছি যদি কখনো টাকা লেনদেন এর সময় কার্ড আটকে গেলে কিছুটা হলেও যদি কাজে লাগান কার্ড মেশিন থেকে বেরিয়ে আসবে।ধন্যবাদ কষ্ট করে পড়ার জন্য trickbd এর সাথেই থাকুন।

The post ATM থেকে টাকা তুলতে গেলে কার্ড আটকে গেলে কি করবেন!! appeared first on Trickbd.com.



from Trickbd.com https://ift.tt/i2yEnv7
via IFTTT

শেয়ার করুন
পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট