এখন খুব সহজে মোবাইলের মতো কম্পিউটারেও ভয়েস টাইপিং করুন! [ যে কোন ওয়েবসাইটে ]

হ্যালো বন্ধুরা কেমন আছো তোমরা, হুট করে আমার মাথায় এই কোশ্চেন আসলো আচ্ছা আমরা মোবাইলে যেমন ভয়েস টাইপিং করি ঠিক তেমনিভাবে কি কম্পিউটার এও ভয়েস টাইপিং করা সম্ভব?

তাই চিন্তা করলাম হয়তো বা এমন কোন এক্সটেনশন থাকতে পারে ক্রোমের জন্য.

আর ঠিক তাই হলো আমি পেয়ে গেলাম। তাই ভাবলাম এই পোস্টটি শেয়ার করা উচিত আপনাদের সাথে অনেক কম্পিউটার ইউজারের এটা অনেক কাজে দেবে।

বিশেষ করে আমার জন্য এটা অনেক কাজে দিচ্ছে কারণ আমি ট্রিকবিডি তে  পোস্ট করি কম্পিউটারের সাহায্যে।

আর এখন আমি এই পোস্টটি এই ভয়েস টাইপিং এর মাধ্যমেই লিখতেছি যেটা আমার জন্য অনেক সহজ হয়ে গেছে এবং আমি এখন থেকে এইভাবেই লিখবো এখানে।

তো চলুন কিভাবে আপনারাও কম্পিউটারের সাহায্যে ভয়েস টাইপিং করবেন, আমি শিখিয়ে দিচ্ছিঃ

সবার প্রথমে  Voice In – Speech-To-Text Dictation  এই লিংকে চলে যান ।

এবারে আপনারা এমন একটি এক্সটেনশন দেখতে পারবেন এটাকে ইন্সটল করে নিন।

 

এবারে দেখুন আমাকে লগইন করতে বলতেছে,  এখানে আপনি চাইলে ফেসবুক দিয়ে লগইন করতে পারেন , আবার আপনার জিমেইল দিয়েও করতে পারেন আপনার ইচ্ছা আপনি যেভাবে ইচ্ছা করতে পারবেন ।

আমি আমার জিমেইলের সাহায্যে কন্টিনিউ করতেছি।

দ্বিতীয় স্টেপে আমাকে আমার ভাষা সিলেক্ট করতে বলেছে আমি সিম্পল ভাবে বাংলা সিলেক্ট করে নিচ্ছি সমস্যা নেই আপনি এটা পড়েও সিলেক্ট করতে পারবেন তবে এখন আপনি বাংলা সিলেক্ট করে ফেলুন।

এবারে সিলেক্ট করা হয়ে গেলে আমরা নেক্সটে ক্লিক করব।

যেহেতু কম্পিউটার দিয়ে আমরা ভয়েস টাইপিং করব তাই আমাদেরকে আমাদের মাইক্রোফোন অ্যাক্সেসটি দিতে হবে।

তাই আমি অ্যালাও করে দিচ্ছি।

 

এই স্টেপটি পার হলে আপনি নেক্সট স্টেপে চলে আসবেন,

আমি এখানে দুইটা জায়গার মধ্যে মার্ক করে দিয়েছি লাল কালার দিয়ে, সবার উপরে যে মার্ক করা আছে দেখতে পাচ্ছেন আপনিও আপনার ক্রোমের মধ্যে ঠিক এমনই একটি পাজেল টাইপের আইকন দেখতে পারবেন।

ওইখানে ক্লিক করলে আপনাকে আপনার, সকল ইন্সটল করা এক্সটেনশন গুলো দেখাবে।

আমি আমার এক্সটেনশনটি পিন করে নিচ্ছি আমার ব্রাউজার এর মধ্যে।

পিন আইকন এর মধ্যে ক্লিক করে।

এখন হয়তো বা আপনারা ছবির মধ্যে দেখতে পাচ্ছেন ভয়েস টাইপিং এক্সটেনশনের আইকনটি চলে এসেছে।

ওইখানে ক্লিক করলে আমাদের এমন একটি ইন্টারফেস চলে আসবে এবং আমরা দেখতে পাচ্ছি এখন ভাষা হিসাবে ইংলিশ সিলেক্ট করা আছে।

আমরা এখন সেটিং এ ক্লিক করে এর ভাষাটা চেঞ্জ করে নেব।

যেহেতু আমি বাংলায় লিখব পোস্টটি তাই ভাবতেছি বাংলা করে নেই,

বাংলা সিলেক্ট করা হয়ে গেলে এখন আপনি ওটাকে ক্রস আইকনে ক্লিক করে ক্লোজ করে দেন । আর এখন আপনি ভয়েস দিয়ে কথা বলতে শুরু করেন দেখেন কাজ করছে !

অনেক সুন্দর কিন্তু!

আমি আমার এই সম্পূর্ণ পোস্টটি এই এক্সটেনশন ব্যবহার করেই লিখে ফেলেছি যা আমার কাছে অনেক সহজ করে দিয়েছে।

সত্যিই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স দিন দিন অনেক এগিয়ে যাচ্ছে।

 

তো আজকের এই পোস্ট এতটুকুই রইল , দেখা হবে নতুন কোন পোস্টে ততক্ষণ পর্যন্ত বাই বাই।

 

 

The post এখন খুব সহজে মোবাইলের মতো কম্পিউটারেও ভয়েস টাইপিং করুন! [ যে কোন ওয়েবসাইটে ] appeared first on Trickbd.com.



from Trickbd.com https://ift.tt/Z3RNLMT
via IFTTT

শেয়ার করুন
পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট