পাসপোর্ট এ কোন ভুল হলে কি করা লাগবে তা জেনে নিন।

আসসালামু আলাইকুম।

আশা করি সকলে ভালো আছেন। আজ আমি আপনাদের মাঝে পাসপোর্ট এর ভুল হলে কি কি করতে হবে তা জানাবো। চলুন বেশি কথা না বাড়িয়ে শুরু করা যাক।

আমাদের বিদেশ ভ্রমণের জন্য পাসপোর্ট অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ডকুমেন্ট। আর এই পাসপোর্ট এই ভুল হলে আপনারা কি করবেন?

পাসপোর্টে সাধারণত এই ভুলগুলো হয়ে থাকে 👇

 

পাসপোর্টে আপনার পিতামাতার নাম ভুল হলে কি করতে হবে?

আপনার ই পাসপোর্টটিতে যদি আপনার পিতা অথবা মাতার নামের ভুল হয়ে যায় তাহলে অবশ্যই রিনিউ জন্য আবেদন করতে হবে। পিতা মাতার নামের সাধারণত এই ধরনের ভুল হয় যে আপনার ভোটার আইডি কার্ডে আছে একভাবে আপনার বাবার ভোটার আইডি কার্ডে বা আপনার মায়ের ভোটার আইডি কার্ডে অন্যভাবে আছে এখন আপনি দুইটাই জমা দিয়েছেন তারা রেনডম দিয়ে আপনার বাবা অথবা মায়ের আইডি কার্ড থেকে তাদের নামটা নিয়েছে।

 

ই পাসপোর্ট পিতা-মাতার নামে যাতে ভুল না হয় এজন্য কি খেয়াল রাখতে হবে ?

আপনার যদি NID থাকে তাহলে অবশ্যই আপনার NID দিয়েই ই পাসপোর্ট এর জন্য আবেদন করবেন। তার পাশাপাশি আপনার পিতা-মাতার নাম আপনার জাতীয় পরিচয় পত্রের নাম অনুযায়ী দিবেন। ক্ষেত্রে যদি আপনার পিতা মাতার নামের কোন গর্মেল থেকে আপনার এনআইডির সাথে তাতে কোন সমস্যা হবে না। অবশ্যই মনে রাখবেন আপনার এনআইডি অনুযায়ী দিতে হবে।

 

ই পাসপোর্টে এপ্লাই করার সময় আপনি ভুল করে ফেলেছেন তখন কি করবেন?

ই পাসপোর্ট এপ্লাই করার সময় অনেকে অনেক ধরনের ভুল করে থাকে। এক্ষেত্রে আপনার অবশ্যই উচিত হবে সাবধানতার সহিত আবেদন করা। বিশেষ করে নাম ঠিকানা ইত্যাদিতে ভুল বেশি হয়ে থাকে। আর এই পাসপোর্ট এপ্লাই করার সময় যদি আপনি মাঝপথেই ভুল করে থাকেন আর যদি সেটা আপনার চোখে পড়ে তাহলে পরবর্তীতে শেষে গিয়ে আপনার ইডিটের অপশন থাকে সেখান থেকেই এডিট করে ঠিক করে নিতে পারবেন।

 

আর যদি আপনি ভুলটি দেখতে না পারেন তাহলে‌ কি করবেন?

আপনি যদি এপ্লাই করার পরেও ভুলটি দেখতে না পারেন তাহলে অবশ্যই একটি অঙ্গীকারনামা সাথে জমা দিতে হবে কি ভুল হয়েছে তা উল্লেখ করে। ছাড়াও যদি অন্য কোন ডকুমেন্টের দরকার হয় তাহলে পাসপোর্ট অফিসে গেলেই তা জানতে পারবেন।

 

পাসপোর্ট এর যে কোন ভুলের জন্য কোথায় সাহায্য পাবেন কিভাবে তা ঠিক করতে হবে?

পাসপোর্ট অফিসেই আপনি গেলে খেয়াল করবেন যে উপ-মাহাপরিচালক একজন আছেন অবশ্যই আপনার ভুলটি তাকে জানাতে হবে। তা অনুযায়ী তিনি সমাধান দিবেন।

 

পাসপোর্ট যারা হাতে পেয়েছেন তারপরও ভুল হয়েছে তা সংশোধনী কি করবেন?

পাসপোর্টে যদি ভুল হয়ে থাকে তাহলে অবশ্যই আপনাকে রিনিউ করতে হবে এক্ষেত্রে আপনার পুরনো পাসপোর্ট এর নাম্বার ব্যবহার করতে হবে। আর আবেদন করার পর পুরনো পাসপোর্টটি সঙ্গে নিয়ে পাসপোর্ট অফিসে যেতে হবে।

 

এমআরপি পাসপোর্ট থেকে কি পাসপোর্টে কনভার্ট করা যাবে?

এমআরপি পাসপোর্ট অর্থাৎ হাতে লেখা পাসপোর্ট যেটি সেটি ই পাসপোর্টে কনভার্ট করা যাবে রিনিউ করার মাধ্যমে। এক্ষেত্রেও আপনার এমআরপি পাসপোর্টটি আবেদন করার পর সঙ্গে নিয়ে যেতে হবে।

এছাড়াও আরো অনেক ভুল হয়ে থাকে পাসপোর্টে। আপনারা কমেন্ট করে জানাবেন কারো কোন ভুল থাকলে তা নেক্সট পোস্টে উল্লেখ করার চেষ্টা করব অথবা আপনার কমেন্টের রিপ্লাই বলে দিব কি করতে হবে।

এতক্ষণ পর্যন্ত সকলে ভালো থাকবেন সুস্থ থাকবেন নিজের খেয়াল রাখবেন।

আল্লাহ হাফেজ।

The post পাসপোর্ট এ কোন ভুল হলে কি করা লাগবে তা জেনে নিন। appeared first on Trickbd.com.



from Trickbd.com https://ift.tt/qnwhpis
via IFTTT

শেয়ার করুন
পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট