অ্যান্ড্রয়েড দিয়ে সি-প্রোগ্রামিং শিখুন (পর্ব-১) পরিচিতি ও কম্পাইলার সেট আপ

সি-প্রোগ্রামিং নিয়ে আমার লেখা এটা প্রথম পর্ব।

আজকের পর্বে শুধু সি-প্রোগ্রামিং এর পরিচিতি ও প্রোগ্রাম রান করার জন্য কম্পাইলার সেট আপ করবো এবং তার সম্পর্কে জানবো।

প্রোগ্রামিং ল্যাংগুয়েজ কী?
– বইয়ের ভাষায় বলবো না। আমি প্রোগ্রামিং ভাষা কে যেভাবে দেখি- ” প্রোগ্রামিং ভাষাকে একটি ডিকশনারির সাথে তুলনা করতে পারেন। একটা ডিকশনারিতে অনেক অনেক শব্দ থাকে যেগুলোর সজ্জিত ও অর্থবহ ব্যবহার করে বাক্য গঠন করি এবং তার মাধ্যমে লোকজনের সাথে কথা বলি। এখন এই প্রোগ্রামিং ল্যাংগুয়েজও এমনি, এটা তে বহুত শব্দ আছে যেগুলো দিয়ে আমরা কম্পিউটার কে নিজের মনের কথা বলতে পারি। এখন আমরা কম্পিউটার এর সাথে তো সুখ দুঃখের আলাপ নিশ্চয় করবো না, তাইনা? 😅 আমরা কম্পিউটার কে নিজের মনের কথা তখনই বুঝাতে চাই যখন আমরা কম্পিউটার কে কোনো কাজ করাতে চাই। সেটাই হলো প্রোগ্রামিং ভাষা। কম্পিউটার এর ভাষা। ”

সি প্রোগ্রামিং হলো খুবই জনপ্রিয় প্রোগ্রামিং ল্যাংগুয়েজ, এখন কম্পিউটারের সাথে এই ভাষায় কথা বলতে অর্থাৎ তাকে কাজ নির্দেশ করতে এটা শেখা।

সি প্রোগ্রামিং:
সি একটি প্রোগ্রামিং ভাষা। সি নির্মাণ করেন ডেনিস রিচি, বেল ল্যাবে ‘৭০এর দশকে কাজ করার সময়। ভাষাটি তৈরির প্রথম উদ্দেশ্য ছিল ইউনিক্স অপারেটিং সিস্টেম এর কোড লেখা, কিন্তু অচিরেই এটি একটি বহুলব্যবহৃত ভাষায় পরিণত হয়। সি++ ও জাভাসহ পরিবর্তীকালের অনেক প্রোগ্রামিং ভাষার উপর সি’র গভীর প্রভাব পড়েছে।
Source: Wikipedia

কম্পাইলার কী?
– যে অ্যাপ এর মাধ্যমে আপ্নারা কোনো কোড লিখে তার আউটপুট দেখতে পারবেন, সেটাকেই মুলত কম্পাইলার বলা হয়।

অ্যান্ড্রয়েডের জন্য কম্পাইলারঃ
আমি অফলাইন কম্পাইলার ব্যবহার করার সাজেস্ট করবো সবাইকে। এতে আপনি ইন্টারনেটবিহীন পরিস্থিতি তেও প্র‍্যাক্টিস করতে পারবেন।
Mobile C কম্পাইলার-

আমি এইটাই ব্যবহার করবো এই পর্ব এবং আগামী পর্ব গুলোতে৷ এটা পেইড অ্যাপ। তবে আমি থার্ড পার্টি থেকে ডাউনলোড করেছি।
লিংকঃ ApkSOS
প্লে-স্টোর লিংকঃ Play Store

যারা পাইরেটেড অ্যাপ পছন্দ করেন না, তারা ব্যবহার করতে পারেন Coding C –

এটা প্লে স্টোরে ফ্রীতেই পাবেন। নেট সংযোগে এড দেখাতে পারে। সাইজেও আগের টার চেয়ে কম।
প্লে-স্টোর লিংকঃ Play Store

কম্পিউটারের জন্য কম্পাইলারঃ
যাদের পিসি আছে, তারা CodeBlocks ব্যবহার করতে পারবেন।
Link: Ofiicial Page
যেহেতু আমার পিসি নেই, তাই আমি পিসির স্ক্রীনশট দিয়ে শেখাতে পারবো না।

যাইহোক,

নিচের স্ক্রীনশট গুলো খেয়াল করুন।














আজ এপর্যন্তই।

আমি এখনো নিশ্চিত না যে আমার এই সি-প্রোগ্রামিং নিয়ে কতজন আগ্রহী হবেন, কতজন আসলেই শেখার চেস্টা করবেন সেটা নিয়েও সন্দেহ। তাও পোস্ট করতেছি।

আশা করি অন্তত একজন কে শেখাতে পারবো।

The post অ্যান্ড্রয়েড দিয়ে সি-প্রোগ্রামিং শিখুন (পর্ব-১) পরিচিতি ও কম্পাইলার সেট আপ appeared first on Trickbd.com.



from Trickbd.com https://ift.tt/ucv205P
via IFTTT

শেয়ার করুন
পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট