যেভাবে temporary mail এর সঙ্গে OTP অ্যাকসেস পাবেন

ট্রিকবিডিতে সবাইকে স্বাগতম



আমাদের সবার জন্য প্রাইভেসি একটি অতীব গুরুত্বপূর্ণ জিনিস।ইন্টারনেটের যুগে আমাদের anonymous থাকা বেশ কঠিন একটা কাজ বলা চলে। আপনি যে কোন ধরনের সার্ভিস‌ই নেন না কেন আপনাকে কোনো না কোনো ইনফরমেশন দিতে হবেই। এসব কারনে বাড়ছে প্রাইভেটে ইনফরমেশন লিকিং এর সংখ্যা।

বিভিন্ন সাইট,আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্টস এর অ্যাকসেস পেতে দরকার আপনার ইমেইল এড্রেস।এই email address কিন্তু অতীব গুরুত্বপূর্ণ জিনিস। এই ইমেইলে বিভিন্ন ফিশিং লিংক,স্প্যাম মেসেজ আসতে পারে।আপনি যদি সেসব ধরতে না পারেন তাহলে আপনার আইডি হ্যাক হ‌ওয়াও বিচিত্র কিছু নয়।[

সাধারনত আমরা নিজেদের মেইল এর লিংক এসব সাইটগুলোতে দিয়ে থাকি। ফলে পটেনশিয়াল স্প্যামিং এর ঝুঁকি ও বেড়ে যায়। সেই সমস্যার সমাধানের জন্য‌ই আজকের পোস্ট।আজকে আমি দেখাবো কিভাবে আপনারা এসব সাইটে temporary mail এর সাথে সাথে otp ও পেতে পারেন।

আমরা অনেকে email আর gmail এর পার্থক্য জানিনা

email আর gmail এর মধ্যে পার্থক্য আছে।email হচ্ছে একটা মাধ্যম বলা যায়। আর গুগল এর gmail কিংবা ইয়াহু এর ymail হলো একেকটা email এর ব্র্যান্ড।

আপনি যদি গুগল এর নিজস্ব সার্ভিস ব্যবহার করতে যান (যেমন YouTube,Map) আপনার দরকার হবে গুগল এর নিজের ডেভেলপ করা gmail.কিন্তু আপনি যদি শুধুমাত্র mail আদান প্রদান করার জন্য ব্যবহার করতে চান আপনি গুগল এর সার্ভিস ব্যবহার না করে Microsoft এর onemail কিংবা Yahoo এর ymail সার্ভিস‌ও ব্যবহার করতে পারেন।

সাধারনত কিছু ডেডিকেটেড ওয়েবসাইট( যেমন epicdemic sound) আর নিজস্ব সার্ভিস ( Google map,Youtube) ছাড়া অন্য সব সাইটেই email দিয়ে রেজিস্ট্রেশন করার সুযোগ রয়েছে। এর মধ্যে বিভিন্ন Artificial intelligence, newsletter সার্ভিস ইত্যাদি।


এবার আসা যাক temporary mail এর সাথে otp যেভাবে ব্যবহার করবেন তার টিউটোরিয়াল


আজকে আমি এই tempmail এর সিস্টেম লাইভ দেখানোর জন্য ব্যবহার করবো জনপ্রিয় Git শেয়ারিং ওয়েবসাইট Github. এটি যারা প্রোগ্রামিং কিংবা কোডিং করেন তাদের জন্য বেশ সুপরিচিত বলা চলে। বেশ চমৎকার একটি প্ল্যাটফর্ম।
বিভিন্ন open source এখানে দেয়া আছে।

Temporary mail এর জন্য দরকার আপনার একটি টেলিগ্রাম bot

((Temporary bot এর লিংক এখানে))

প্রথমে start দিয়ে এখানে bot টি start করে নিন।bot ওপেন করার পর আপনাকে ফিরতি রিপ্লাই এ instruction দিয়ে দিবে।

এখানে‌ start ক্লিক করার পর দেখুন instruction বাটন চালু হয়েছে। সেখান থেকে আপনারা new address এ ক্লিক করে নিলে আপনাকে একটি tempmail জেনারেট করে দিবে।

আমার আগে থেকেই চালু করা ছিল।এজন্য‌ get ক্লিক করার পর দেখুন আমাকে একটি live টেম্পরারি মেইল দিয়েছে যেখানে ওটিপি অ্যাকসেস সহ আছে। Yellow mark করা মেইলটি দিয়েই আমি github account তৈরি করে নিব।

দেখুন আমি এক‌ই মেইল দিয়ে Github নিউ একাউন্ট এ গিয়ে ঐ মেইল দিয়ে নতুন একাউন্ট খোলার জন্য অ্যাপ্লাই করলাম।

github এর সিস্টেম হলো এটি ইউজারদের otp নিয়ে ভ্যারিফাই করে। দেখুন আমাকে otp দিতে বলছে এখানে।

টেলিগ্রামে দেখুন আমার otp চলে আসছে। এটির জন্য আপনাকে কিছু করতে হবেনা। এটির Api এমনভাবে সেট করা আপনাকে যেই random mail দিবে সেখানে কোনো মেসেজ আসলে সঙ্গে সঙ্গে সেটি reply এ চলে আসবে। যেমন আমার otp এখানে আসছে।আমি সেটি github এর এখানে লিখে দিলাম।


দেখুন আমার একাউন্ট তৈরি হয়ে গেছে। Account creation successfull দেখাচ্ছে। এভাবে আপনারা আনলিমিটেড tempmail দিয়ে বিভিন্ন সাইটে একাউন্ট তৈরি করতে পারবেন।

আজকে এই পর্যন্তই। আশা করি আপনাদের উপকারে চলে আসবে। যদি কিছু জানার থাকে এখানে কমেন্ট করতে পারেন। সমাধান দেয়ার চেষ্টা করবো।
দেখা হবে নতুন কোন টিউটোরিয়াল নিয়ে, সাথেই থাকুন।

The post যেভাবে temporary mail এর সঙ্গে OTP অ্যাকসেস পাবেন appeared first on Trickbd.com.



from Trickbd.com https://ift.tt/9QMaqOl
via IFTTT

শেয়ার করুন
পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট