যেভাবে আমি আমার এসএসসি পরীক্ষার হারিয়ে যাওয়া সনদ পত্র পুনরায় বোর্ডে আবেদন করে উত্তোলন করলাম-

প্রথমেই আমি অনলাইনে নরসিংদী মডেল থানায় একটি হারানো জিডি করি।অনলাইনে কীভাবে জিডি করতে হয় না জানলে ইউটিউবে দেখে নিবেন একদম সোজা।এক্ষেত্রে জিডি করার সময় রোল আর রেজিস্ট্রেশন নাম্বার অবশ্যই দিতে হবে।বাকি কোন তথ্য না জানা থাকলে ফাকা রাখবেন।জিডি আবেদন করার দুই ঘন্টা পরেই একজন পুলিশ কর্মকর্তা সেটা গ্রহন করে আমাকে জিডির একটি অনলাইন পিডিএফ কপি পাঠিয়ে দেয়।

দ্বিতীয়ধাপে আমি Procharok ডট কম সাইটে গিয়ে নয়া দিগন্ত পত্রিকায় 650 টাকা দিয়ে একটি হারানোর বিজ্ঞপ্তি প্রকাশ করি।বিজ্ঞপ্তিতে আমার রোল রেজি: ও জিডির নাম্বার দেয়া ছিল।ওই সাইটে গেলেই সব বুঝে যাবেন কীভাবে পত্রিকায় বিজ্ঞপ্তি দিতে হয় তার বিভিন্ন নমুনা দেয়া থাকে।

অতপর দোকান থেকে পত্রিকা সংরক্ষন করে ওই পত্রিকার যে অংশে আমার বিজ্ঞপ্তিটি ছিল ওই অংশটির একটি ছবি তুলে পিডিএফ ফাইলে কনভার্ট করে নিয়েছিলাম।

তারপর dhakaeducation ডট gov ডট bd সাইটে গিয়ে দ্বি নকল সনদ উত্তোলনের আবেদন করেছিলাম।সেখানে গিয়ে আপনাকে শুধু থানার জিডি আর পত্রিকার পিডিএফ ফাইলটা আপলোড করতে হবে।বিকাশে 503 টাকা পে করতে হয়েছিল আবেদনের জন্য।আর আবেদন করার সময় পিসি তে Firefox browser ব্যবহার করবেন নয়তো স্লিপটি ডাউনলোডের অপশন আসবে না।আর স্লিপ না পেলে সার্টিফিকেট উত্তোলন করতে পারবেন না।

তিনদিন পর আমার মোবাইলে মেসেজ আসে কালকে গিয়ে ঢাকা বোর্ড থেকে সনদ সংরক্ষণ করুন।

ঢাকা শিক্ষা বোর্ডে গিয়ে চার নাম্বার ভবনের পাচ তলায় যাবেন।ওখানে লিফট আছে সাথে।লিফট দেখে কনফিউজ হবেন না।লিফটে না চড়তে পারলে সাথে সিড়িও আছে।অতপর পাচতলায় গিয়ে ডান সাইডে একটি কাউন্টার আছে।কাউন্টারের গিয়ে আবেদনের সময় আমাকে একটি স্লিপ দেয়া হয়েছিল যেটি আমি দোকান থেকে পনেরো টাকায় প্রিন্ট করে নিয়েছিলাম ওই কাগজটি দেখানোর সাথে সাথেই সার্টিফিকেট দিয়ে দিল।কোন ধরনের সিগনেচার বা আলাদা কোন ঝামেলাই হয়নি।

The post যেভাবে আমি আমার এসএসসি পরীক্ষার হারিয়ে যাওয়া সনদ পত্র পুনরায় বোর্ডে আবেদন করে উত্তোলন করলাম- appeared first on Trickbd.com.



from Trickbd.com https://ift.tt/OCNXZGf
via IFTTT

শেয়ার করুন
পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট