বল লইট ফলটর চশম বযবহর করন এব আপনর চখক সরকষত রখন

আসসালামু আলাইকুম ট্রিকবিডি ভিউয়ার্স আশা করছি সকলে অনেক ভালো আছেন। আমি আজকে আলোচনা করবো একটি ব্লু লাইট ফিল্টার চশমা নিয়ে। এই চশমার অনেক বৈশিষ্ট্য রয়েছে। এই চশমা ব্যবহার করলে আপনার দৃষ্টিশক্তি কখনোই হ্রাস পাবেনা।

আমরা বাইরে যে আলো দেখি বা সূর্যের যে আলো আমাদের কাছে দৃশ্যমান সেই আলোতে রংধনুর ৭ রং রয়েছে। এই ৭টি রংয়য়ের মধ্যে বেগুনী রংয়ের শক্তি অনেক বেশি তারপর নীল রংয়ের শক্তি বেশি। এজন্য এদেরকে High Energy Visible বা সংক্ষেপে HEV লাইট বলা হয়। এই আলোটি খুবই ক্ষতিকর,বিশেষ করে নীল আলোটি। নীল আলোর প্রতিফলন মানবদেহের শরীরবৃত্তীয় কাজে ব্যাঘাত ঘটায়। নীল আলো সরাসরি চোখে পড়লে দৃষ্টিশক্তি হ্রাস পায়। এই নীল আলো শরীরের অনেক ক্ষতি করে ও রোগ ছড়ায়।

ক্ষতিকর অতি বেগুনি রশ্নি

বলে রাখা ভালো যে সূর্যের আলোতেও অতি বেগুনি রশ্নি রয়েছে। তবে সেটা ক্ষতিকর নয়,কারণ দিনের বেলা হচ্ছে কাজের সময়। তাই দিনে কেও ঘুমায় না বা খুব বেশি বিশ্রাম করার দরকার হয়না। নীল আলোর কাজ হচ্ছে শরীরের বিশেষ হরমোন ক্ষরণে বাধা দেওয়া। যার ফলে ঘুম বসেনা ও শরীরে ক্লান্তি আসেনা। তাই তো আমরা দিনে কাজ করি আর রাতে ঘুমাই। তবে হে, রাতে যদি আমরা অনেকক্ষণ ধরে মোবাইলের স্ক্রীনে তাকিয়ে থাকি। তখন আমাদের শরীরের অনেক বড় ক্ষতি হয়ে যায়, যা আমরা টেরই পাইনা। কারণ মোবাইলের ডিসপ্লে থেকে প্রচুর নীল আলো বের হয় এবং সরাসরি চোখে এসে পড়ে। ফলে চোখের ক্ষতি হয় পাশাপাশি শরীরে অনেক ধরনের রোগের উৎপত্তি হয়। তাই বলা যায় সূর্যের আলো ক্ষতিকর নয় কারণ সূর্যের আলোতে অন্যন্য রংও আছে। এটি আমাদের দিনের বেলায় জেগে থাকতে সাহাস্য করে এবং শরীরে শক্তি সন্চয় করে দেয়।

কোথা থেকে প্রচুর নীল আলো নির্গত হয়!

আমরা মনের অজান্তেই আমাদের দেহের অনেক ক্ষতি করেছি। আমাদের বাসার টেলিভিশন, স্মার্টফোন ইত্যাদি হলো নীল আলোর কারখানা। এগুলোতে এতো পরিমাণে নীল আলো থাকে যা পরিমানে অনেক বেশি। আমরা ঘুমানোর সময় মোবাইলে ব্যবহার করি, ফলে ডিসপ্লের আলো সোজা আমাদের চোখে এসে পড়ে। ফলে আমাদের শরীরের হরমোন ক্ষরণে বাধা সৃষ্টি হয়, যার কারণে ঘুম হয়না। এই আলো সবচেয়ে বেশি ক্ষতি করে ঘুমের ব্যাঘাত ঘটিয়ে। এটা জেনে অবাক হবেন যে ডিসপ্লে তে আর অন্য কোনো আলো নেই, সম্পূর্ণই নীল আলো। বাসায় টেলিভিশন দেখি আমরা,এই টেলিভিশন থেকেও অনেক পরিমান নীল আলো বের হয়। এই আলো তো খালি চোখে দেখা যায়না তবে অনেক্ক্ষণ তাকিয়ে থাকলে চোখ জ্বালাপোড়া করে। চোখের দৃষ্টিশক্তি ক্রমাগত কমতে থাকতে অথচ আমরা সেটা বুঝে উঠতে পারিনা। ধীরে ধররে চোখের সমস্যা বাড়ে ও চোখে ঝাপসা দেখা যায়। এমনকি অনেকে চোখের দৃষ্টি হারিয়েছে এমন খবরও পাওয়া যায়।

ব্লু লাইট ফিল্টার চশমা ব্যবহার করুন এবং আপনার চোখকে সুরক্ষিত রাখুন।

আমাদের সবারই একটা বদ অভ্যাস আছে যেটি হচ্ছে সারাদিন শুধু মোবাইলে ঘাটাঘাটি করা। বাসায় টেলিভিশন রয়েছে মুভি সিরিয়াল আরো অনেক কিছু দেখি। তাছাড়া যারা আইটি কোম্পানিতে চাকরি করে তারাতো টানা ১২-১৪ ঘন্টা ধরে মনিটরের স্ক্রীনে তাকিয়ে থাকে। এই কারণে শরীরে অনেক অসস্থি লাগে, ঘুম হশনা ঠিকমতো। অল্পদিনেই চোখের দেখার ক্ষমতা কমে যায় ও সবকিছু ঝাপসা আসে। এসকল সমস্যার সমাধান হচ্ছে একটাই ব্লু লাইট ফিল্টার চশমা ব্যবহার করুন,চোখ ভালো থাকবে। এই চশমার গ্লাসে একটি বিশেষ কোটেড লেয়ার আছে,সেটাতে নীল আলো পড়লে তা প্রতিফলিত হয়ে অন্যদিকে চলে যায়। তাই আপাতত এই একটাই সমাধান রয়েছে সবার জন্য। তাছাড়া মোবাইলেও eye comfort shield নামের একটি ফিচার রয়েছে সেটাও ব্যবহার করতে পারেন। তবে যারা কম্পিউটার/ল্যাপটপ ব্যবহার করেন তাদের জন্য চশমাটা অনেক কাজে আসবে। এই চশমা আপনি বিভিন্ন অনলাইন শপ থেকে কিনতে পারবেন। দাম শুরু হয়েছে ১হাজার টাকা থেকে,আরো বেশি দামেরও পাবেন।

সবাই ভালো থাকুন সুস্থ থাকুন,আমি বিদাশ নিচ্ছি। আল্লাহ হাফেজ…@ √

The post ব্লু লাইট ফিল্টার চশমা ব্যবহার করুন এবং আপনার চোখকে সুরক্ষিত রাখুন। appeared first on Trickbd.com.



from Trickbd.com https://ift.tt/v8WJXTZ
via IFTTT

শেয়ার করুন
পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট