OpenWRT কি এবং কেনো? (রাউটার/BDIX Bypass)

OpenWRT কি?picked

OpenWrt এর পুর্নরুপ open wireless router
এটা একটা ওপেন সোর্স কাষ্টম ফার্মওয়ার রাউটারের জন্য (লিনাক্স বেসড)

OpenWRT প্রজেক্টের কাজ শুরু হয় ২০০৪সালে। 
এবং এটির প্রথম ফার্মওয়ারটি তৈরি করেন Linksys নামক রাউটারের জন্য। 

     OpenWRT কেনো?  

picked
(ছবি সংগৃহীত)
  • OpenWRT মুলত আপনার রাউটারের যে ইউজার ইন্টারফেজ বা সেটিংস আছে এগুলার সীমাবদ্ধতাকে কাটিয়ে এক্সেস দিবে আনলিমিটেড সেটিংস/ফিচার ব্যবহারের ।
  • OpenWRT এর মাধ্যমে আপনার রাউটারের মধ্যে বিভিন্ন ধরনের সফটওয়ার ইন্সটল করতে পারবেন । এগুলোর কাজ সমন্ধে ধাপে ধাপে আলোচনা করবো। 
  • OpenWRT এর মাধ্যমে আপনার রাউটারকে আরো বেশি সিকিউর করতে পারবেন 
  • OpenWRT এর মাধ্যমে আপনার ISP এর যদি ভাউচার(কার্ড) সিস্টেম কানেকশন থাকে তবে সেটি আপনার রাউটারে কনফিগ করতে পারবেন। ধরুন ৫এম্বিপিএস এর হোম কানেকশন এর বিল ৫২৫টাকা। কিন্তু ভাউচার সিস্টেম এ (১ডিভাইস) ২০০টাকার মত। তবে আপনি ২০০টাকাতেই সারামাস ঘর থেকে নেট ইউজ করতে পারবেন। এবং বাইরে গেলেও এই ওয়াইফাই ভাউচার এর মাধ্যমেই চলবে কানেক্টেড ওয়াইফাই গুলোতে ।
  • OpenWRT এর মাধ্যমে BDIX বাইপাস করতে পারবেন। হ্যা ঠিকই ধরেছেন। আপনার যদি ৫এম্বিপিএস এর লাইন হয় এবং BDIX ৫০/১০০এম্বিপিএস হয়, তবে যদি আপনি OpenWRT এর মাধ্যমে BDIX বাইপাস করেন তবে সব ডিভাইসেই ৫০/১০০এম্বিপিএস স্পিড পাবে। 
  • OpenWRT তে বিভিন্ন এডব্লকার ইউজের সুবিধা রয়েছে
  • এছাড়াও OpenWRT রয়েছে আরো অনেক সুবিধা যা এক পোষ্টে বলে শেষ করা যাবেনা 

Installation 

প্রতিটি রাউটারের জন্য আলাদা আলাদা প্রসেস রয়েছে। তবে আপনি চাইলে খুব সহজেই জানতে পারবেন আপনার রাউটারে সাপোর্ট করবে কিনা এই ফার্মওয়ার । সেক্ষেত্রে আপনাকে সার্চ করতে হবে এটি লিখে “OpenWRT For ‘অমুক রাউটার’ । এক্সাম্পল হিসেবে OpenWRT For Xiaomi Mi4C। লিখে সার্চ করলেই জানতে পারবেন সাপোর্ট করবে কিনা। তবে আমি আজ এটি ইন্সটল করার প্রক্রিয়াসমন্ধে কিছুই বলবো না। কারণ এটা অনেক বড় এবং রিস্কি একটা প্রসেস অন্য একদিন অন্য একটি পোষ্টের মাধ্যমে জানিয়ে দিব। 

পরের পোষ্টে OpenWRT ইন্সটল করা শিখাবো, 
তারপর কিভাবে BDIX Bypass করবেন তা সমন্ধে জানাবো। এরপরে আপনারা চাইলে যেকোন ব্যাপার জানতে কমেন্ট করতে পারবেন। তা থেকেই নির্ধারণ করবো কোন ব্যাপারে পোষ্ট করবো আসলে । 

আজ এই পর্যন্তই ।
এটি ট্রিকবিডিতে আমার ২য় পোষ্ট।আমি আগে কখনো এভাবে লিখিনি। তাই জানিনা কেমন লিখলাম।
এটি নিয়ে কোন প্রশ্ন থাকলে কমেন্ট করতে পারেন।
ধন্যবাদ





The post OpenWRT কি এবং কেনো? (রাউটার/BDIX Bypass) appeared first on Trickbd.com.



from Trickbd.com https://ift.tt/LRB2Tyf
via IFTTT

শেয়ার করুন
পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট