ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হলে কী করবেন?

ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হলে করণীয় , যে কেউ যদি আপনার ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করে থাকে, তাহলে তার পরে কী করতে হবে যাতে তারা আমাদের অ্যাকাউন্টের অপব্যবহার করতে না পারে।

সাম্প্রতিক সময়ে, ফেসবুক অ্যাকাউন্ট hack এর অনেকগুলি খবর আসে , যার জন্য আপনাকে আপনার সম্পূর্ন পোস্টটি পড়তে হবে

প্রথমত, আপনার Facebook অ্যাকাউন্ট হ্যাক হয়েছে কিনা তা জানা আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ, আপনি সহজেই আপনার FB অ্যাকাউন্ট হ্যাক হয়েছে কি না তা পরীক্ষা করে দেখতে পারেন। এটা জানা খুব সহজ Facebook এর সেটিংসে লগইন করে, আপনি আপনার অ্যাকাউন্টের Fb লগইন স্ট্যাটাসও চেক করতে পারেন আপনার Facebook অ্যাকাউন্ট হ্যাক হয়েছে কি না।

আপনি আপনার ফেসবুক অ্যাকাউন্টে কতবার লগ ইন করেছেন তার স্ট্যাটাস দেখতে, আপনি নীচের ধাপগুলি অনুসরণ করে ফেসবুক লগইন স্ট্যাটাসটি চেক করতে পারেন। 

ফেসবুক লগইন স্ট্যাটাস চেক করুন

স্টেপ.১ প্রথমত, আপনাকে আপনার মোবাইল এবং কম্পিউটার ল্যাপটপের ব্রাউজারে আপনার অ্যাকাউন্টের নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে আপনার ফেসবুক অ্যাকাউন্টে লগইন করতে হবে।

স্টেপ.২ আপনার ফেসবুক অ্যাকাউন্টে লগইন করার পর, আপনাকে Facebook এর সেটিংসে যেতে হবে, সেটিংসে আপনি মাই সিকিউরিটি এবং লগইন অপশন পাবেন। আপনাকে সিকিউরিটি এবং লগইন এ ক্লিক করতে হবে।

স্টেপ.3 আপনি সিকিউরিটি এবং লগইন এ ক্লিক করার সাথে সাথেই ফেসবুক অ্যাকাউন্ট লগইন স্ট্যাটাস দেখতে পাবেন

Step.4 এখানে আপনি যদি এমন কোনো ডিভাইস বা মোবাইলের নাম দেখেন যেটা আপনার নেই তবে বুঝে নিবেন আপনার একাউন্ট হ্যাক হয়েছে বা অন্য ফোনে আপনার একাউন্ট লগইন আছে ।

ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হলে কী করবেন?

১. ফেসবুক পাসওয়ার্ড পরিবর্তন করুন:

নিয়মিত ফেসবুক অ্যাকাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করা খুবই গুরুত্বপূর্ণ। আসুন জেনে নেই কিভাবে ফেসবুকের পাসওয়ার্ড পরিবর্তন করবেন।

যদি Fb আইডি হ্যাক হয়ে থাকে, তাহলে আপনাকে প্রথমে আপনার ফেসবুক অ্যাকাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করতে হবে। আপনি আপনার ফেসবুক পাসওয়ার্ড পরিবর্তন করতে চাইলে হ্যাকার আপনার ফেসবুক আইডিতে আবার লগইন করতে পারবে না।

স্টেপ.1 প্রথমে আপনাকে Facebook অ্যাকাউন্টে লগইন করতে হবে কিন্তু সেটি করার পর Facebook এর সেটিংসে যান।

ধাপ.2 Facebook অ্যাকাউন্ট সেটিং-এ আপনি সিকিউরিটি অ্যান্ড লগইন অপশন দেখতে পাবেন, আপনাকে সেটিতে ক্লিক করতে হবে।

Step.3 এখন Login সেকশনে আপনি Change Password এর অপশন পাবেন, যেটিতে আপনাকে ক্লিক করতে হবে, এরপর পাসওয়ার্ডের অপশন আসবে, এতে তিনটি ব্লক সেকশন দেওয়া আছে।

  1. Current password বা বর্তমান পাসওয়ার্ড- বর্তমান পাসওয়ার্ডে, আপনাকে আপনার Facebook পাসওয়ার্ড লিখতে হবে যেটি দিয়ে আপনি লগ ইন করতেন।
  2. New password বা নতুন পাসওয়ার্ড- নতুন পাসওয়ার্ড মানে আপনাকে নতুন পাসওয়ার্ড লিখতে হবে ।
  3. এর পর নতুন পাসওয়ার্ড আবার টাইপ করুন– এই অপশনে আপনাকে আবার আপনার নতুন পাসওয়ার্ড লিখতে হবে।

সবকিছু ঠিক হয়ে যাওয়ার পর নিচের চেঞ্জ বাটনে ক্লিক করুন, চেঞ্জ বাটনে ক্লিক করার সাথে সাথেই আপনার ফেসবুক অ্যাকাউন্টের পাসওয়ার্ড চেঞ্জ হয়ে যাবে। 

২. ফেসবুক আইডি পাসওয়ার্ড রিসেট করুন

অনেক সময় ফেসবুক একাউন্ট পাসওয়ার্ড পরিবর্তন করা সম্ভব হয় না কেননা হকের পাসওয়ার্ড পরিবর্তন করে ফেলে । কোন অবস্থায় ফেসবুক রিকভারি অপশন দিতে হয়। এতে কাজ না হয় তবে ফেসবুক সাপোর্টে গিয়ে নিজের আইডি ( ভোটার আইডি ) জমা দিতে হবে এতে ফেসবুক কর্তৃপক্ষ নিশ্চিত হবে যে এটা আপনার একাউন্ট এবং আপনাকে ফেরত পাঠাবে ।

৩. সন্দেহজনক অ্যাপ ডিলিট করুন

ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হওয়ার একটি কারণ হতে পারে যে আপনি আপনার ফেসবুক অ্যাকাউন্টে এমন সন্দেহজনক অ্যাপ এড করেছেন যাতে ভাইরাস রয়েছে বা আপনার আইডি অ্যাক্সেস করে তবে আপনাকে অবিলম্বে এই ধরনের অ্যাপটি সরিয়ে ফেলতে হবে। 

Apps অপশনে ক্লিক করতে হবে , তারপরে আপনাকে পারফরম্যান্স থেকে Apps Websites and Games- এ যেতে হবে ।

* এতে, আপনি যদি থার্ড পার্টি অ্যাপস দিয়ে আপনার FB অ্যাকাউন্টে লগ ইন করে থাকেন, তাহলে এখান থেকে সরিয়ে দিন।

৪. Facebook report and help সেন্টার এ যান

যদি আপনার Facebook আইডি হ্যাক হয়ে থাকে, তাহলে যত তাড়াতাড়ি সম্ভব Facebook সহায়তা সেন্টারে রিপোর্ট করুন, যাতে আপনার অ্যাকাউন্টটি রিপোর্ট Facebook টিম যাচাই করা হবে এবং আপনাকে এ সম্পর্কে পরামর্শ দেওয়া হবে।

হ্যাকড এফবি আইডি হেল্প সেন্টারে রিপোর্ট করুন

The post ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হলে কী করবেন? appeared first on Trickbd.com.



from Trickbd.com https://ift.tt/gldEemN
via IFTTT

শেয়ার করুন
পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট