প্রোটোকল কি? কয়েকটি গুরুত্বপূর্ণ প্রোটোকল!

হ্যালো ট্রিক বিডি বাসি কেমন আছেন আপনারা সবাই আশা করি সবাই আল্লাহর রহমতে ভাল আছেন আমিও ভাল আছি তো আবারো আজকে একটি নতুন আটিকে নিয়ে আপনাদের মাঝে হাজির হলাম আশা করি আপনারা আজকের আর্টিকেলটিও প্রতিবারের ন্যায় উপভোগ করবেন তাহলে চলুন কথা না বাড়ি আজকে আর্টিকেলটি শুরু করি।

প্রোটোকল এর নাম শুনেছেন? প্রটোকলের নাম না শুনলেও অবশ্যই কিন্তু আপনি ইন্টারনেট ব্যবহার করেছেন এমনকি এখনো ইন্টারনেট ব্রাউজিং করে এই পোস্টটি পড়ছে কিন্তু আপনাকে ইন্টারনেটের সাথে কানেক্ট করে দেওয়া সেই প্রটোকলটি সম্পর্কেই আপনি জানেন না সমস্যা নেই আজকের আর্টিকেলটিতে আমরা প্রটোকল সম্পর্কে বেশি কিছু তথ্য জানার চেষ্টা করব এবং এর পরবর্তীতে প্রটোকল সম্পর্কে আপনার কোন সমস্যা থাকবে না।

প্রতিনিয়ত আমরা মোবাইল ফোনে ইন্টারনেট সংযোগ দিয়ে নানা রকম ওয়েবসাইট থেকে শুরু করে নানা প্রয়োজনে অনলাইন নিউজ ইত্যাদি ভিজিট করি এবং প্রয়োজনীয় তথ্যগুলো সংগ্রহ করি।

প্রটোকল, যেটি ডিজিটাল কমিউনিকেশন এর ক্ষেত্রে ব্যবহার করা হয়। কম্পিউটার নেটওয়ার্কে ডাটা কিভাবে Receive এবং Transmit করা হবে সেটি প্রটোকল নির্ধারণ করে। আপনার ডিভাইসটিকে ইন্টারনেট কানে কশনের মাধ্যমে কোন ব্রাউজারের সাথে সংযোগকারী জিনিসটি কে সহজ ভাষায় প্রোটোকল বলা যেতে পারে।

প্রোটোকল কি?

ডিজিটাল কমিউনিকেশন এর জন্য একটি ডিভাইস থেকে অন্য ডিভাইসে নেটওয়ার্কের মাধ্যমে কমিউনিকেশন করবার জন্য, যার কাজটি সম্পন্ন করা হয়, তাকে প্রটোকল বলে। আপনি প্রটোকলকে তথ্য বিনিময়ের যোগাযোগের নিয়ম বলতে পারেন যে ওয়েব ব্রাউজারকে ওয়েব সার্ভারের সাথে যোগাযোগ করার প্রক্রিয়া সম্পাদন করে।

ইন্টারনেট যদি এরকম হাজার হাজার প্রটোকল রয়েছে তার মধ্যে বহুল পরিচিত একটি প্রটোকল হলো https

প্রটোকল ছাড়া আমরা নেটওয়ার্কের মাধ্যমে কমিউনিকেশন করতে পারবোনা। এইজন্য প্রটোকল কে ডিজিটাল ল্যাংগুয়েজ ও বলা হয়।

কয়েকটি গুরুত্বপূর্ণ প্রোটোকল

  • TCP: এর পুরো অর্থ হলো ট্রান্সমিশন কন্ট্রোল প্রটোকল এই প্রটোকলকে সব প্রটোকলের মা বলা হয় সর্বপ্রথম এটি আবিষ্কৃত হয়।
  • https কোন ওয়েবসাইটে প্রবেশ করার জন্য আমাদের যে ফটোকপি সাহায্য করে সেটি হল এইচটিটিপিএস
  • FTP ফাইল ট্রান্সফরমেশনের জন্য ব্যবহার করা এই প্রটোকলটি খুবই জনপ্রিয় একটি protocol
  • SMTP: মেইল ট্রান্সফার এর জন্য ব্যবহার করার এই প্রোটকলটি পূর্ণরূপ হল সিম্পল মেইল ট্রান্সফার প্রোটোকল যা মেইল পাঠানোর কাজে ব্যবহার করা হয়।

আরো পড়ুনঃ Free Internet 2023

আজকে এই পর্যন্ত দেখা হচ্ছে নতুন কোন টিউটোরিয়াল নিয়ে সে পর্যন্ত ভালো থাকুন সুস্থ থাকুন ট্রিকবিডির সঙ্গেই থাকুন আল্লাহ হাফেজ।

The post প্রোটোকল কি? কয়েকটি গুরুত্বপূর্ণ প্রোটোকল! appeared first on Trickbd.com.



from Trickbd.com https://ift.tt/8eM6CPa
via IFTTT

শেয়ার করুন
পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট