আইইএলটিএস (IELTS) কি? কেন প্রয়োজন?

Hello ট্রিক বিডি বাসি কেমন আছেন আপনারা সবাই আশা করি সবাই আল্লাহর রহমতে ভাল আছেন আমিও ভাল আছি তো আবারো আজকে একটি নতুন আটিকে নিয়ে আপনাদের মাঝে হাজির হলাম আশা করি আপনারা আজকের আর্টিকেলটিও প্রতিবারের ন্যায় উপভোগ করবেন তাহলে চলুন কথা না বাড়ি আজকে আর্টিকেলটি শুরু করি।

আইইএলটিএস (IELTS) শব্দটা হয়ত আপনি শুনেছেন। হয়তো অনেকে পরিচিত নই আমরা এই শব্দ টির সাথে। আজকে এ বিষয় সম্পর্কে আপনাদেরকে পরিচয় করিয়ে দিব। উচ্চশিক্ষার স্বপ্ন যখন আপনাকে হাতছানি দেয়, তখন আপনার জীবনের সাথে জড়িয়ে যাবে আইইএলটিএস নামক শব্দটি।

উচ্চ শিক্ষার জন্য কিন্তু দেশীয় ইউনিভার্সিটি তে পড়ার জন্য চেষ্টা করে আবার কিন্তু বিদেশে উচ্চ শিক্ষার জন্য যাওয়ার চেষ্টা করে যারা বিদেশে যাওয়ার চেষ্টা করে তাদের জন্য এই বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু অনেকেই শব্দটি শুনে থাকলেও IELTS এর বিষয়ে তাদের স্পষ্ট ও স্বচ্ছ কোন ধারণা নেই। চলুন আজ জেনে নেওয়া যাক IELTS এর সম্পর্কে ।

আইইএলটিএস (IELTS) কি?

আইইএলটিএস (IELTS) এর পূর্ন রুপ The International English Language Testing System.IELTS হলো আন্তর্জাতিক মানের একটি পরীক্ষা এবং এই পরীক্ষার মাধ্যমে আপনার ইংরেজিতে কতটুকু দখল ও দক্ষতা রয়েছে সেটি যাচাই-বাছাই ও পরীক্ষা করা হয়। অর্থাৎ ইংরেজিতে আপনার কি ধরণের দক্ষতা রয়েছে তার মূল্যায়ন পরীক্ষা এটি।

আইইএলটিএস (IELTS) কেন?

  • ইংরেজি ভাষায় নিজেকে দক্ষ করার জন্য।
  • বিদেশে কোনো চাকরি পেলে, সেখানে বসবাসের জান্য।
  • উচ্চশিক্ষা (অনার্স, মাস্টার্স, পিএইচডি) গ্রহণের জন্য ।
  • আমেরিকা, অস্ট্রেলিয়া, জার্মানি, কানাডাসহ বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয়ে পড়ার জন্য।

সাধারণত যারা উচ্চশিক্ষার জন্য বিদেশে (বিদেশ বলতে সব দেশ নয়, ইংরেজি ভাষাভাষীর দেশগুলো) গমনকারী শিক্ষার্থীরা এবং ইমিগ্রেশন, জব, ট্রেনিং, ব্যবসার উদ্দেশ্যে বিদেশে যেতে চাইলে IELTS সার্টিফিকেট প্রয়োজন।

আইইএলটিএস (IELTS) এক্সাম ফরম্যাট

IELTS পরীক্ষায় ২টি মডিউলে (একাডেমিক কিংবা জেনারেল) মূলত ৪টি অংশ থাকে-

  • Listening
  • Speaking
  • Reading
  • Writing

আইএলটিএস পরীক্ষায় দুই দিন অংশগ্রহণ করতে হবে।লিসেনিং, রিডিং ও রাইটিং পরীক্ষা একইদিনে হয়ে থাকে। অন্যদিকে স্পিকিং পরীক্ষা প্রদত্ত যেকোনো একটি দিনে হয়ে থাকে। এই পরীক্ষার জন্য মোট সময় ২ঘন্টা ৪৫মিনিট।

আরো পড়ুনঃ Free Internet 2023

আরো পড়ুনঃ Insurance development and regulatory authority of bangladesh

আজকের আর্টিকেলটি এ পর্যন্ত আশা করি আপনারা সবাই আজকে এনএফটি সম্পর্কে সম্পূর্ণ ধারণা পেয়েছে দেখা হবে নতুন কোনটিকে নিয়ে এসে পর্যন্ত ভালো থাকুন সুস্থ থাকুন আল্লাহ হাফেজ।

The post আইইএলটিএস (IELTS) কি? কেন প্রয়োজন? appeared first on Trickbd.com.



from Trickbd.com https://ift.tt/jNHr108
via IFTTT

শেয়ার করুন
পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট